দাম কমল ডিজেল-কেরোসিনের

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে পঞ্চমবারের মতো জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করেছে সরকার। স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের ঘোষিত প্রজ্ঞাপনে জুলাই মাসের জন্য ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি এক টাকা কমেছে। অপরিবর্তীত আছে অকটেন ও পেট্রলের দাম। আগামীকাল সোমবার থেকে এ নতুন দর কার্যকর হবে।

রবিবার (৩০ জুন) রাতে জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।
প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৭ টাকা ৭৫ পয়সা থেকে ১ টাকা কমে ১০৬ টাকা ৭৫ পয়সা করা হয়েছে। পরিবর্তন হয়নি পেট্রল ও অকটেনের দাম। অকটেন প্রতি লিটার ১৩১ টাকা এবং পেট্রলের দাম ১২৭ টাকায় রয়েছে।

সর্বশেষ গত ৩০ মে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৭৫ পয়সা এবং অকটেন ও পেট্রোলের দাম লিটারপ্রতি ২ টাকা ৫০ পয়সা করে বাড়ানো হয়েছিল।

বর্তমানে জ্বালানি তেলের দর নির্ধারণ ছাড়াও আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে প্রতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অনেকটাই একই প্রক্রিয়ায় প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করছে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ।আর উড়োজাহাজে ব্যবহূত জেট ফুয়েল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম নিয়মিত সমন্বয় করে বিপিসি।