পেজেশকিয়ানকে বিশ্ব নেতাদের শুভেচ্ছা

অনলাইন ডেস্ক: ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব নেতারা। তার জয়ের খবর প্রকাশ হওয়ার পরপরই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে শুভেচ্ছা বার্তা পাঠান। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া সংস্কারপন্থি মাসুদ পেজেশকিয়ান শনিবার বলেছেন, তিনি সবার প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবেন। খবর আল জাজিরার।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে পেজেশকিয়ান বলেন, আমরা সবার কাছে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবো। আমরা সবাই এই দেশের মানুষ। আমাদের দেশের অগ্রগতির জন্য সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করা প্রয়োজন।

পেজেশকিয়ান স্বীকার করেছেন যে, সামনের পথ বেশ কঠিন। তবে তিনি ইরানিদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, আমি আপনাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলাম এবং আমি প্রতিশ্রুতি দিলাম যে এই কঠিন পথে আমি আপনাদের একা ছেড়ে যাব না। আপনারাও আমাকে একা করে দেবেন না।

রাশিয়া
ইরানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে দুদেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। পেজেশকিয়ানের প্রতি এক বার্তায় পুতিন বলেন, আমি আশা করি যে ইরানের প্রেসিডেন্ট হিসেবে আপনি দুদেশের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বাড়ানোর জন্য কাজ করবেন।

ইরানের এই প্রেসিডেন্ট নির্বাচনের আগে কাজাখস্তানের আসতানা শহরে সাংহাই কো-অপারেশন অরগ্যানাইজেশন সামিটে ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন পুতিন। সে সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়া এবং ইরান একটি দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি নিয়ে আলোচনা করেছে।

সৌদি আরব
মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, পেজেশকিয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এক বিবৃতিতে ক্রাউন প্রিন্স বলেন, আমি দুই দেশের সরকার ও জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও গভীর করার বিষয়ে আমার আগ্রহের বিষয়ে প্রতিশ্রুতি দিচ্ছি। সেই সঙ্গে আমরা আমাদের পারস্পরিক স্বার্থে কাজ করে যেতে চাই।

প্রায় ৭ বছর বন্ধ থাকার পর ২০২৩ সালে ফের কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয় সৌদি আরব ও ইরান। চীনের মধ্যস্থতায় কয়েকদিনের আলোচনার পর উভয় দেশ পুনরায় দূতাবাস চালু করতে রাজি হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, সম্পর্ক পুনরুদ্ধারের ঘোষণাটি আশ্চর্যজনক হলেও প্রত্যাশিতই ছিল। কারণ দেশ দুটি প্রায় দু’বছর ধরে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে আসছিল। সম্প্রতি সম্পর্ক জোরদার করার জন্য দুই দেশ নিয়মিত যোগাযোগও বাড়িয়েছে।

আজারবাইজান
ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। তিনি বলেন, আজারবাইজান ইরানের সঙ্গে সম্পর্কের বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে দেখছে। পেজেশকিয়ানকে আমন্ত্রণ জানিয়ে আলিয়েভ বলেন, আমি আত্মবিশ্বাসী যে, আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করতে এবং আমাদের জনগণ ও দেশের স্বার্থের সঙ্গে সঙ্গতি রেখে আজারবাইজান ও ইরানের মধ্যে পারস্পরিক সহযোগিতার সম্প্রসারণ নিশ্চিত করতে পারব।

ভেনেজুয়েলা
দুই দফায় ভোটের মাধ্যমে গণতন্ত্রের প্রতি প্রতিশ্রুতি প্রদর্শনের জন্য ইরানকে অভিনন্দন জানিয়েছেন ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল। এক বিবৃতিতে তিনি বলেন, ভেনিজুয়েলা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছে যে, ইরানি জনগণের সিদ্ধান্ত এই জাতির সমৃদ্ধিতে অবদান রাখবে। সেই সঙ্গে নতুন বহুমুখী বিশ্বে একটি উদীয়মান শক্তি হিসেবেও তারা অবদান রাখবে।

তিনি আরও বলেন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার সরকারের পূর্ণ সমর্থন পাবেন পেজেশকিয়ান। ২০২২ সালে তেহরানে মাদুরোর সফরের সময় ২০ বছরের কৌশলগত সহযোগিতা পরিকল্পনা স্বাক্ষর করে ঘনিষ্ঠ মিত্র দেশ ইরান এবং ভেনেজুয়েলা।

চীন
এদিকে পেজেশকিয়ানকে স্বাগত জানিয়ে দেওয়া এক বার্তায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, আমি চীন-ইরান সম্পর্কের উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দেই এবং চীন-ইরানের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর অগ্রগতির দিকে নিয়ে যাওয়ার জন্য ইরানি প্রেসিডেন্টের সঙ্গে আমি কাজ করতে আগ্রহী।

শি জিনপিংয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতিহাস বেশ দীর্ঘ এবং অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে সুস্থ ও স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রয়েছে।

চীনা প্রেসিডেন্ট বলেন, জটিল আঞ্চলিক এবং আন্তর্জাতিক পরিস্থিতির মুখোমুখি হয়ে চীন এবং ইরান সব সময় একে অপরকে সমর্থন দিয়ে আসছে, একসঙ্গে কাজ করেছে এবং কৌশলগত পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করে চলেছে।

ভারত
নতুন ইরানি প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, আমাদের জনগণ এবং এই অঞ্চলের উন্নয়নের জন্য আমাদের উষ্ণ এবং দীর্ঘস্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করতে পেজেশকিয়ানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমরা উন্মুখ হয়ে আছি।

ইরাক
ইরাকের প্রেসিডেন্ট আবদুল লতিফ রশিদ ইরান এবং দেশটির নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন। ইরান সরকারের দায়িত্বে এবং দেশটির জনগণের আকাঙ্ক্ষা পূরণে পেজেশকিয়ানের সাফল্য কামনা করেছেন তিনি।

সামাজিক মাধ্যমে এক পোস্টে তিনি বলেন, আমরা ইরাক ও ইরানের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য আমাদের আগ্রহের বিষয়টি নিশ্চিত করছি। দুই প্রতিবেশী দেশ এবং জনগণের স্বার্থ রক্ষায় একসঙ্গে কাজ করবো।

পাকিস্তান
দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, তিনি পেজেশকিয়ানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে এবং এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বাড়াতে উন্মুখ হয়ে আছেন। সামাজিক মাধ্যমে এক পোস্টে তিনি বলেন, প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তান ও ইরানের মধ্যে ঘনিষ্ঠ ও ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। আমাদের অবশ্যই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের জনগণের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করতে হবে।

কুয়েত
ইরানি প্রেসিডেন্ট পেজেশকিয়ানের দীর্ঘ ও সুস্থ জীবন এবং ইসলামিক প্রজাতন্ত্রের আরও সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করেছেন কুয়েতের আমির শেখ মিশাল আল-আহমাদ আল-সাবাহ।

সিরিয়া
দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, এটা আমরা নিশ্চিত করতে আগ্রহী যে, ইরান সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশগুলোর মধ্যে একটি যাদের সঙ্গে সিরিয়ার সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, এই সম্পর্ক কয়েক দশকের পারস্পরিক শ্রদ্ধা, সাধারণ বোঝাপড়া এবং দৃঢ় নীতির ওপর ভিত্তি করে গড়ে উঠেছে যা সিরিয়া এবং ইরান সব সময় মেনে চলে। আমরা সিরিয়া এবং ইরানের কৌশলগত সম্পর্ককে জোরদার করতে এবং দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য নতুন প্রতিশ্রুতিশীল দিগন্ত উন্মোচন করতে একসঙ্গে কাজ করব।

কাতার
দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন এবং তার সাফল্য এবং যৌথ সম্পর্কের আরও উন্নতি ও সমৃদ্ধি কামনা করেছেন।

বেলারুশ
পেজেশকিয়ানের জয়কে ইরানি জনগণের নিঃশর্ত বিজয় বলে উল্লেখ করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তিনি বলেন, ভোটের ফলাফল আপনার রাজনৈতিক কর্তৃত্ব নিশ্চিত করে এবং ইরানের জাতীয় স্বার্থ রক্ষায় দেশটির নেতৃত্বের পথে জনসমর্থনের সাক্ষ্য দেয়। আমি নিশ্চিত যে অদূর ভবিষ্যতে আমরা দুদেশের সম্পর্কের স্তরকে একটি কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করাসহ সব চুক্তিগুলো বাস্তবায়ন করতে সক্ষম হবো।

সংযুক্ত আরব আমিরাত
দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, তিনি পেজেশকিয়ানের ভূমিকায় সাফল্য কামনা করছেন এবং দুই দেশ ও জনগণের স্বার্থে সংযুক্ত আরব আমিরাত ও ইরানের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার জন্য একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছেন।

সংযুক্ত আরব আমিরাত কয়েক দশক ধরে তেহরানের সাথে বাণিজ্য সম্পর্ক বজায় রেখেছে। গত এপ্রিলে দুই দেশ ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি যৌথ অর্থনৈতিক সহযোগিতা কমিশনের বৈঠক করেছে।

২০২৫ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ১৯ মে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ায় গত ২৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে কেউ এককভাবে শতকরা ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় ধাপে গড়ায়।

দ্বিতীয় ধাপের নির্বাচনে মোট ভোট পড়েছে প্রায় ৩ কোটি। এর মধ্যে মাসুদ পেজেশকিয়ান এক কোটি ৬০ লাখের বেশি ভোট পেয়েছেন। অর্থাৎ তিনি মোট ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে তার তীব্র প্রতিদ্বন্দ্বী সাঈদ জালিলি পেয়েছেন ১ কোটি ৩০ লাখের বেশি অর্থাৎ প্রায় ৪৪ শতাংশ ভোট।