‘লকডাউন’ আরও ৭ দিন বাড়ানোর পরামর্শ

অপরাধ মালা ডেক্স : করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ দিয়েছে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রোববার (৪ জুলাই) রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ সাংবাদিকদের বলেন, আমরা শুরু থেকেই বলে আসছি, অন্তত দুই সপ্তাহ পুরোপুরি লকডাউন থাকা উচিত। বিজ্ঞানসম্মতভাবে সেটাই করা উচিত।

তিনি বলেন, সাতদিন তো সরকার দিয়েছিল, সেটা ৭ জুলাই শেষ হবে। জাতীয় কারিগরি পরামর্শক কমিটি যে পরামর্শ দিয়েছে তাতে এটা (লকডাউন) দুই সপ্তাহ লাগবে; না হয়তো কাজ হবে না। আমরা এখনও মনে করি, এটা আরও এক সপ্তাহ বাড়ানো প্রয়োজন।

এদিকে লকডাউন বাড়বে কিনা এ বিষয়ে নাম প্রকাশ না করে মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। মৃত্যুর সংখ্যা এখনো একশ’র বেশি। তাই বিধিনিষেধের মেয়াদ আরও বাড়ানোর বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।’

তবে কতদিন বাড়তে পারে- সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।যদিও ৭ দিন বাড়ার সম্ভাবনাই বেশি। চলমান এ লকডাউন শেষ হওয়ার আগেই বাড়ানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। এর আগে গত ২৪ জুন সারা দেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ করে কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর বিধিনিষেধ। ৭ জুলাই বুধবার মধ্যরাতে তা শেষ হওয়ার কথা।